নারীর ক্ষমতায়নে জাপানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

0
1821
Print Friendly, PDF & Email

ডেস্ক নিউজ : জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেছেন, বিভিন্ন দিক দিয়ে বাংলাদেশের চেয়ে জাপান এগিয়ে থাকলেও, একটি দিক দিয়ে জাপানের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে। আর তা হল নারীর ক্ষমতায়ন। শুধু প্রধানমন্ত্রী ও স্পিকার নারী বলে নয়, নারীরা আজ এগিয়ে যাচ্ছে নিজেদের যোগ্যতায়।

গত (১২ফেব্রুয়ারী) রোববার সন্ধ্যায় জাপানের রাজধানী টোকিওতে নারীর ক্ষমতায়নে উদ্বুদ্ধ করার লক্ষ্যে ‘বাংলাদেশ উইমেনস ক্লাব ইন জাপান’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রাবাব ফাতিমা বলেন, নারীরা আজ সব জায়গায় পারদর্শিতার প্রমাণ দিয়েছে। পাইলট, ডিফেন্স এবং ফরেন অ্যাফেয়ার্সে রয়েছে নারীরা। এটি সম্ভব হয়েছে নারীদের কঠোর পরিশ্রমের ফলে। ফরেন অ্যাফেয়ার্সে আজ ৩০ শতাংশ নারী রয়েছে। যা ১০ বছর আগে ছিল ৪ শতাংশ।

তিনি সংগঠনটির উদ্যোক্তাদের তাদের কাজে উৎসাহ দিয়ে বলেন, আপনাদের এই সমস্ত কাজগুলো খুবই প্রশংসনীয়। বাংলাদেশের অবহেলিত নারীদের পাশে থেকে এভাবেই আপনারা এগিয়ে যাবেন। আর যেকোনো ধরনের সহযোগিতা আপনাদের করবো।

অনুষ্ঠানের মাধ্যমে নিজেদের প্রচেষ্ঠায় আজ নিজেকে প্রতিষ্ঠিত করেছে এমন তিনজন নারীকে সম্মাননা দেওয়া হয়। এরা হচ্ছেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, মুন্সি রোকেয়া সুলতানা এবং তানিয়া হোসেন।

অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় ছিলেন সুবর্না নন্দী ও সোমা রুমানা।

শেয়ার করুন