এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতল দ. আফ্রিকা

0
1606
Print Friendly, PDF & Email

ক্রীড়া ডেস্ক : ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ৩৫৪ রানের বেশি তাড়া করে জয়ের রেকর্ড আছে মাত্র দুটি। আজ (১৮অক্টোবর) বাংলাদেশ জিতলে তৃতীয় রেকর্ডটি হত। রেকর্ড গড়েই যে জিততে হত বাংলাদেশকে। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় সেটি সম্ভব হয়নি। হওয়ার কথাও নয়। আজ বুধবার দ্বিতীয় ওয়ানডেতে ১০৪ রানে হার মেনেছে বাংলাদেশ। তাতে এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে সিরিজ জিতেছে দক্ষিণ আফ্রিকা।

বুধবার বোলান্ড পার্কে টস হেরে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। হাশিম আমলার ৮৫ ও এবি ডি ভিলিয়ার্সের অনবদ্য ১৭৬ রানের ইনিংসে ভর করে ৬ উইকেট হারিয়ে ৩৫৩ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা।

৩৫৪ রানের পাহাড়সম টার্গেট তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে ৪৪ রান তুললেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। এরপর তামিম ফিরলেন সাজঘরে। ৬৯ রানের মাথায় লিটন কুমার দাসও প্যাভিলিয়নের পথ ধরেন। সেখান থেকে লড়লেন মুশফিকুর রহিম ও ইমরুল কায়েস। তৃতীয় উইকেটে তারা দুজন ৯৩ রানের জুটি গড়ে লড়াইয়ের আভাস দিলেন। কিন্তু দলীয় ১৬২ রানের মাথায় ইমরুল কায়েস ৬৮ রান করে আউট হলেন।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে শুরু করে সফরকারীরা। মুশফিক ও ইমরুল যে লড়াইয়ের আভাস দিয়েছিলেন সেটা আস্তে আস্তে ফিকে হয়ে যায়। মুশফিকুর রহিমের ৬০ ও মাহমুদউল্লাহ রিয়াদের ৩৫ রানের ইনিংসে ৪৭.৫ ওভারে শেষ পর্যন্ত ২৪৯ রান পর্যন্ত যেতে পারে টাইগাররা। তাতে ১০৪ রানে হার মানে বাংলাদেশ।

বল হাতে দক্ষিণ আফ্রিকার ফলুকওয়ে ৪টি উইকেট নেন। ৩টি উইকেট নেন ইমরান তাহির। ২টি উইকেট নেন প্রিটোরিয়াস। অপর উইকেটটি নেন প্যাটারসন।

১৭৬ রানের ইনিংস খেলে ম্যাচসেরা নির্বাচিত হন এবি ডি ভিলিয়ার্স।

আগামী ২২ অক্টোবর সিরিজের শেষ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ।

শেয়ার করুন