রোহিঙ্গাদের কারণে বাংলাদেশ স্বাস্থ্য ঝুঁকিতে নেই

0
1384
Print Friendly, PDF & Email

গাজীপুর প্রতিনিধি : আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, আশ্রয় দেয়া রোহিঙ্গাদের কারণে বাংলাদেশ স্বাস্থ্য ঝুঁকিতে নেই। কারণ জটিল রোগে আক্রান্ত রোহিঙ্গাদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। যাতে এসব রোগ ছড়িয়ে না পড়তে পারে।

মঙ্গলবার বিকেলে গাজীপুরের কাশিমপুর তেতুইবাড়ি এলাকায় শেখ ফজিলাতুন্নেসা মুজিব কেপিজে বিশেষায়িত হাসপাতালে দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমি শুনেছি বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের এইচআইভি ভাইরাসসহ নানা রকম জটিল রোগ রয়েছে। অনেকে আশঙ্কা করছে রোহিঙ্গাদের মাধ্যমে এসব জটিল রোগ ছড়িয়ে পড়বে। যাতে ছড়িয়ে না পড়তে পারে তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। তাদের চিকিৎসার ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি বলেন, মিয়ানমারের আরাকান রাজ্যে কোনো ক্লিনিক নাই। ন্যূনতম কোনো চিকিৎসা ব্যবস্থা নাই সেখানে। জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা নাই। তাদের দেশে ভ্যাকসিন দেওয়ার কোনো ব্যবস্থা নেই। আমরা তাদের আশ্রয় দিয়েছি, আমরা তাদের খাওয়ার ব্যবস্থা করেছি, চিকিৎসা সেবা দিচ্ছি।’

নাসিম বলেন, জাতিসংঘ ইউরোপীয় ইউনিয়নসহ বড় বড় শক্তি দাবি করেছে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরৎ নিতে হবে।’
এ সময় মন্ত্রীর সাথে গাজীপুরের সিভিল সার্জন ডা. সৈয়দ মঞ্জুরুল হক, শেখ ফজিলাতুন্নেসা মুজিব কেপিজে বিশেষায়িত হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা জয়তুন বিনতে সোলেমান, গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার রাসেল শেখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন