আজ ঢাকায় আসছেন পোপ ফ্রান্সিস

0
1430
Print Friendly, PDF & Email

ডেস্ক নিউজ : বিশ্বের এক দশমিক ২ বিলিয়ন ক্যাথলিকদের ধর্ম গুরু পোপ ফ্রান্সিস। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ক্যাথলিক বিশপ কনফারেন্স অব বাংলাদেশ এর আমন্ত্রণে তিন দিনের রাষ্ট্রিয় সফরে তিনি আজ ঢাকা আসছেন। তিনি আজ বৃহস্পতিবার বিকাল ৩টায় মিয়ানমার থেকে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটযোগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন। রোমান ক্যাথলিকদের প্রধান ধর্মগুরুকে বিমানবন্দরে অভ্যর্থনা জানাবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। সে সময় ২১ বার তোপধ্বনির মাধ্যমে পোপকে স্বাগতম জানানো হবে।
.
তিন দিনের রাষ্ট্রিয় সফর শেষে পোপ রোমে ফিরে যাবেন ২ ডিসেম্বর সন্ধ্যায়। দেশের জনগণের সঙ্গে সম্প্রীতি ও শান্তির বাস্তবতা উদযাপন করার জন্য সকল অনুভূতি, চিন্তা, ধ্যান ও বার্তা নিয়ে আসছেন পোপ।

এবার নিয়ে বাংলাদেশের মাটিতে তৃতীয় পোপের আগমন ঘটছে। আনুষ্ঠানিকভাবে ১৯৮৬ সালের ১৯ নভেম্বর পোপ দ্বিতীয় জন পল বাংলাদেশে এসেছিলেন। এর আগে ১৯৭০ সালে ২৭ নভেম্বর পোপ ষষ্ঠ পল বাংলাদেশে এক ঘণ্টার যাত্রাবিরতি নিয়েছিলেন।
একজন রাষ্ট্র প্রধান ও একজন ধর্মীয় পালক হিসেবে তিনি আসবেন। ব্যবসা-বাণিজ্য নেই এই সফরে। তবে সম্পর্কের দিক বিবেচনা হবে।
এদিকে পোপের বাংলাদেশ সফর ঘিরে কাকরাইল চার্চে চলছে মঞ্চ বানানো থেকে শুরু করে বাগান সাজানো, গেইট সাজানো ও দেয়ালে রঙের কাজ। রাতে তিনি থাকবেন ভ্যাটিকান দূতাবাসে।

বিমানবন্দর থেকে সরাসরি পোপ চলে যাবেন বিকেল ৪টায় সাভার জাতীয় স্মৃতিসৌধে। এছাড়া রাত ৮টার দিকে বঙ্গভবনে রাষ্ট্রের ঊর্ধ্বতন কর্মকর্তা, সুশীল সমাজ ও কূটনৈতিক মহলের সাথে বৈঠক করবেন।
১ ডিসেম্বর (শুক্রবার) সকাল ১০টার দিকে সোহরাওয়ার্দী উদ্যানে পোপ বক্তব্য রাখবেন। এরপর বিকেল ৩টার দিকে ভ্যাটিকান দূতাবাসে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।
২ ডিসেম্বর (শনিবার) সকাল ১০টার দিকে তেজগাঁও মাদার তেরেসা ভবনে ব্যক্তিগত পরিদর্শন করবেন। বিকেল ৩টায় নটর ডেম কলেজে যুব সমাবেশে বক্তব্য রাখেবেন তিনি। ওই দিন সন্ধ্যা ৫টার দিকে রোমের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।

শেয়ার করুন