বাংলাদেশ সফরে সম্প্রীতি ও শান্তির বার্তা দেবেন পোপ

0
1945
Print Friendly, PDF & Email

ডেস্ক নিউজ : পোপ ফ্রান্সিস বাংলাদেশ সফরে সম্প্রীতি ও শান্তির বার্তা দেবেন বলে জানিয়েছেন বাংলাদেশ ক্যাথলিক বিশপ সম্মিলনীর প্রেসিডেন্ট কার্ডিনাল প্যাট্রিক ডি রোজারিও।

সোমবার রাজধানীর কাকরাইলে আর্চবিশপ হাউজে বাংলাদেশ ক্যাথলিক চার্চের পক্ষ থেকে পোপ ফ্রান্সিসের আসন্ন বাংলাদেশ সফরের সর্বশেষ প্রস্তুতি বিষয়ে অবগত করার লক্ষ্যে আয়োজিত সংবাদ সংম্মেলনে তিনি এ কথা জানান।

কার্ডিনাল প্যাট্রিক ডি রোজারিও বলেন, আগামী ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সফর করবেন খ্রিষ্টান সম্প্রদায়ের (ক্যাথলিক) সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

তিনি আরো বলেন, পূণ্য পিতা পোপ ফ্রান্সিসের সফরের দুটো দিক রয়েছে। ভ্যাটিকানের রাষ্ট্রপ্রধান হিসেবে তার সফর রাষ্ট্রীয়, আবার ক্যাথলিক চার্চের প্রধান ধর্মগুরু ও সর্বপ্রধান ধর্মপাল হিসেবে তার সফর হবে ধর্মীয় বা পালকীয়।

তিনি জানান, স্থানীয় ক্যাথলিক চার্চ এই সফরের মূলভাব নির্ধারণ করেছেন ‘সম্প্রীতি ও শান্তি’।

কার্ডিনাল প্যাট্ট্রিক ডি রোজারিও বলেন, বাংলাদেশে পোপের আগমনকে আমরা দেখছি বাংলাদেশের জনগণের অন্তরে তীর্থযাত্রা রূপে। পোপ এ দেশের জনগণের জীবন-বাস্তবতার আলোকে অনেক সুন্দর ও মঙ্গলজনক দিক তুলে ধরবেন। পাশপাশি দেশের যুব ও ছাত্র সমাজকে নতুন স্বপ্নে উদ্বুদ্ধ করবেন। মানবতা, নৈতিকতা ও আধ্যাত্মিকতার বর্তমান চ্যালেঞ্জগুলো মোকাবিলা করার জন্য পরামর্শ দেবেন, উৎসাহিত করবেন, সম্প্রীতি ও শান্তির বার্তা দেবেন।

পোপ ফ্রান্সিস বাংলাদেশ সফরকালে দেশের প্রেক্ষাপটে অনেক বিষয়েই বিশ্বজগত ও বিশ্ববিবেকের কাছে আহ্বান জানাবেন বলে সংবাদ সম্মেলনে আশা প্রকাশ করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বাংলাদেশ বিশপ সম্মিলনীর সহ-সভাপতি ও রাজশাহী ধর্মপ্রদেশের বিশপ জের্ভাস রোজারিও, বাংলাদেশ ক্যাথলিক বিশপ সম্মিলনীর সেক্রেটারি ও চট্টগ্রামের আর্চবিশপ মোজেস কস্তা, দিনাজপুর ধর্মপ্রদেশের বিশপ সেবাষ্টিয়ান টুডু, বরিশাল ধর্মপ্রদেশের বিশপ সুব্রত হাওলাদার, খুলনা ধর্মপ্রদেশের বিশপ রমেন জেমস বৈরাগী ও পোপীয় সফরের সমন্বয়কারী ঢাকা মহাধর্মপ্রদেশের সহকারী বিশপ শরৎ ফ্রান্সিস গোমেজ।

শেয়ার করুন