বিশ্ব উদ্যোক্তা সম্মেলনে ১০ বাংলাদেশি

0
1497
Print Friendly, PDF & Email

ডেস্ক নিউজ : ভারতের হায়দ্রাবাদে আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে বিশ্ব উদ্যোক্তা সম্মেলন। যুক্তরাষ্ট্র এবং ভারতের যৌথ আয়োজনে তিন দিনব্যাপী এই সম্মেলনে যুক্তরাষ্ট্র এবং ভারত দেড় হাজার ব্যক্তিকে নির্বাচিত ঘোষণা করেছে যার মধ্যে বাংলাদেশ থেকেও ১০জন অংশগ্রহণকারী রয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের উপদেষ্টা ইভানকা ট্রাম্প সম্মেলনে যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দিবেন। এই সম্মেলেনে নারী উদ্যোক্তাদের সমর্থন এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখার লক্ষ্যে ‘নারী প্রথম, সমৃদ্ধি সকলের’ এর থিমটি তুলে ধরবে।

এ বছরের সম্মেলনে অংশগ্রহণকারীরা চারটি মূল শিল্প খাতকে প্রতিনিধিত্ব করবে। এগুলো হচ্ছে-জ্বালানি ও অবকাঠামো, স্বাস্থ্যসেবা ও লাইফ সায়েন্স, আর্থিক প্রযুক্তি ও ডিজিটাল অর্থনীতি এবং মিডিয়া ও বিনোদন। উদ্যোক্তাদের প্রায় এক তৃতীয়াংশ যুক্তরাষ্ট্র থেকে, এক তৃতীয়াংশ ভারত থেকে এবং বিশ্বের অন্যান্য দেশ থেকে এক তৃতীয়াংশ।

দেড় হাজার অংশগ্রহণকারীর মধ্যে ৩০০ জন বিনিয়োগকারী এবং ইকোসিস্টেম সমর্থনকারী যারা সম্মেলনে বিনিয়োগ এবং নেটওয়ার্কিংয়ে অনুঘটক হিসেবে কাজ করবে।

এছাড়া সম্মেলনে নারীরা ৫২ দশমিক ৫ শতাংশ উদ্যোক্তা, বিনিয়োগকারী এবং ইকোসিস্টেম সমর্থকদের প্রতিনিধিত্ব করবে। এই সম্মেলনের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে, এটিই প্রথম কোনো সম্মেলন যেখানে অংশগ্রহণকারীদের মধ্যে অধিকাংশই নারী।

১২৭টি দেশ থেকে নারীরা সম্মেলনে অংশগ্রহণ করছে। ১০টিরও বেশি দেশ থেকে শুধুমাত্র নারী প্রতিনিধিদল হিসেবে আছে যার মধ্যে আছে আফগানিস্তান, সৌদি আরব এবং ইসরায়েল। সর্বোপরি, অংশগ্রহণকারীরা এসেছে সারা বিশ্বের ১৫০টি দেশ এবং অঞ্চল থেকে।

আমেরিকান উদ্যোক্তা, বিনিয়োগকারী এবং ইকোসিস্টেম সমর্থকরা যুক্তরাষ্ট্রের ৩৮টি স্টেট, কলম্বিয়া এবং পুয়ের্তো রিকো থেকে এসেছে।

ভারতীয় উদ্যোক্তারা দেশের সকল স্থান থেকে এসেছে সম্মেলনে যোগ দিতে এবং বিশ্বের অন্যান্য উদ্যোক্তা এবং বিনিয়োগকারীদের সাথে সংযোগ স্থাপন করতে। সম্মেলনে ৩১ দশমিক ৫ শতাংশ উদ্যোক্তা ৩০ বছর বয়স অথবা তার নিচে। সবথেকে কম বয়স্ক উদ্যোক্তার বয়স ১৩ এবং সবচেয়ে বেশি ৮৪।

বিশ্ব উদ্যোক্তা সম্মেলনের বিস্তারিত ও হালনাগাদ তথ্য জানা যাবে www.ges2017.org ঠিকানায়। এছাড়া টুইটারে (@ges2017) এবং ইন্সটাগ্রামে (ges2017) ফলো করা যাবে। সম্মেলন বিষয়ে মিডিয়া তথ্য জানা যাবে summitmedia@state.gov তে যোগাযোগ করে।

শেয়ার করুন