২৬ মার্চকে বাংলাদেশ দিবস ঘোষণা

0
1786
Print Friendly, PDF & Email

ডেস্ক নিউজ : বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবসকে (২৬ মার্চ) ‘বাংলাদেশ দিবস’ হিসেবে ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বাউজার। বৃহস্পতিবার ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস থেকে ঢাকায় পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিনের হাতে এ সংক্রান্ত ঘোষণাপত্র তুলে দেন মেয়রের প্রতিনিধি।

ঘোষণায় বলা হয়, এই দিনটিতে বাংলাদেশ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব এবং বীর মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের বিনিময়ে স্বাধীনতা অর্জনের কথা স্মরণ করছে। এতে বলা হয়, মার্কিন পররাষ্ট্র দপ্তর ইতিমধ্যেই বাংলাদেশকে একটি গণতান্ত্রিক, সহনশীল, বহুদলীয়, মধ্যপন্থী দেশ হিসেবে চিহ্নিত করেছে, যেটি বিশ্বের কাছে একটি উদাহরণ সৃষ্টি করেছে, যার বন্ধুত্ব যুক্তরাষ্ট্রের কাছে গুরুত্বপূর্ণ।

ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ার সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রতি বাংলাদেশ দূতাবাসের অবদানের কথা উল্লেখ করে অনুষ্ঠানে মেয়র বাংলাদেশ রাষ্ট্রদূত ও বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানিয়ে ২৬ শে মার্চ ‘বাংলাদেশ দিবস’ হিসেবে ঘোষণা করেন।

এ দেশের মানুষ স্বাধীনতা লাভের অদম্য বাসনা নিয়ে দখলদার পশ্চিম পাকিস্তানীদের সীমাহীন ও অব্যাহত শোষণ-বঞ্চনার বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামের সূচনা করেছিলেন। তাইতো দিনটি আবেগমথিত, মহিমান্বিত ও স্বাতন্ত্র্যে ভাস্বর। লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের জন্য একটি ঐতিহাসিক দিন ২৬ মার্চ।

তথ্য সূত্র : অনলাইন মিডিয়া

শেয়ার করুন