জার্মানিতে বন্ধ হচ্ছে ৮৪ কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র

0
1237
Print Friendly, PDF & Email

গাজীপুর প্রতিদিন আর্ন্তজাতিক ডেস্ক : জার্মানি পৃথিবীর সবচেয়ে বেশি কয়লা আমদানিকারক দেশ। দেশটি ঘোষণা দিয়েছে আগামী ১৯ বছরের মধ্যে ৮৪টি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দেবে।

গত শনিবার দেশটির সরকারি কমিশন জানায়, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে তারা আন্তর্জাতিকভাবে এ অঙ্গীকার করেছে। খবর লস অ্যাঞ্জেলস টাইমসের।

এ ঘোষণা ইউরোপের বৃহত্তম দেশটির জন্য উল্লেখযোগ্য পরিবর্তন। জার্মানিতে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন ৪০ শতাংশ। সম্প্রতি বছরে দেশটিতে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কমানো হয়েছে।

শনিবার বার্লিনে এক সংবাদ সম্মেলনে ২৮ সদস্যবিশিষ্ট সরকারি কমিশনের চেয়ারম্যান রোনাল্ড পোফালা বলেন, এটি একটি বড় সাফল্য। এটি অন্য কিছু ছিল কিন্তু এখন নিশ্চিত ভাবনা। ১৯৩৮ সালের মধ্যে জার্মানিতে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্র থাকবে না।

কয়লা অঞ্চলের পরিবর্তন করার জন্য ৪৫ বিলিয়ন ব্যয় ধরা হয়েছে। কমিশনের সুপারিশ চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সরকারে গৃহীত হবে বলে আশা করা হচ্ছে।

বার্লিনের জার্মান ইন্সটিটিউটের প্রফেসর ক্লাউডিয়া কেমফার্ট বলেছেন, জয়বায়ু পরিবর্তনের বিরুদ্ধে জার্মানই প্রথম নেতৃত্ব দিয়ে আসছে। জলবায়ু পরিবর্তন এটা পৃথিবীর জন্য খুবই গুরুত্বপূর্ণ সতর্কবার্তা। জার্মানি জলবায়ু পরিবর্তনের বিষয়টি গুরুত্ব দিয়েছে। তিনি বলেন, একটি বৃহত্তর শিল্পসমৃদ্ধ দেশ যা কয়লার ওপর নির্ভর করে, তা বন্ধ করে দিচ্ছে জার্মান।

কয়লা-জ্বলন্ত উদ্ভিদের পাশাপাশি পারমাণবিক জ্বালানিগুলো ২০৪০ সালের মধ্যে ধ্বংস করার পরিকল্পনা করছে জার্মানি।

শেয়ার করুন