এই প্রথম ফাইভ-জি সেবা চালু করছে দক্ষিণ কোরিয়া

0
1712
Print Friendly, PDF & Email

গাজীপুর প্রতিদিন প্রযুক্তি ডেস্ক : বাণিজ্যিকভাবে বিশ্বের প্রথম ফাইভ-জি সেবা চালু করছে দক্ষিণ কোরিয়া। যুক্তরাষ্ট্র, জাপান, চীনসহ অন্য দেশগুলোকে পেছনে ফেলে চলতি সপ্তাহেই এই সেবা চালু করতে যাচ্ছে দেশটি। প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম টেক রাডার জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার এসকে টেলিকম শুক্রবার থেকে প্রথমবারের মতো এই প্রযুক্তিটি চালু করবে।

এক্ষেত্রে ডিভাইস হিসেবে ব্যবহার করা হবে স্যামসাং গ্যালাক্সি এস-টেন। বলা হচ্ছে, এতে সর্বোচ্চ গতি পাওয়া যাবে এবং এটি হবে সবচেয়ে সুরক্ষিত ফাইভ-জি প্রযুক্তি।

দক্ষিণ কোরিয়ার এই এসকে টেলিকম দেশটির অন্যতম বড় একটি প্রতিষ্ঠান। এর ফাইভ-জি সমর্থিত ৩৪ হাজার বেজ স্টেশন রয়েছে যেগুলোর সাহায্যে সহজেই ৮৫টি শহরে সেবা দিতে পারবে। এছাড়া শপিং মল, বিমানবন্দরসহ বিভিন্ন জায়গায় ফাইভ-জি সেবা দেয়া যায় এমনভাবে সবকিছু তৈরি করা হচ্ছে। এতে অন্য বিভিন্ন প্রতিষ্ঠানকে ছাপিয়ে ফাইভ-জি প্রযুক্তিতে অনেকটাই এগিয়ে যাবে এসকে।

চালু হতে যাওয়া এই প্রযুক্তির মাধ্যমে স্বয়ংক্রিয় গাড়ি চালানো যাবে এবং প্রতিটি শহর হয়ে উঠবে স্মার্ট-সিটি। এসময় ফোর-জি এবং ফাইভ-জি এর সমন্বয়ে ইন্টারনেটের গতি হবে প্রতি সেকেন্ডে ২ দশমিক ৭ গিগাবাইট।

শেয়ার করুন