কালিয়াকৈরে মহান মে দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত 

0
1651
Print Friendly, PDF & Email
পুনম শাহরীয়ার ঋতু, নিজস্ব প্রতিবেদক: গাজীপুরের কালিয়াকৈরে সফিপুর বাজারে  সারা দেশের ন্যায় মহান মে দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
মহান মে দিবস আজ। দিনটি শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের রক্তঝরা সংগ্রামের গৌরবময় দিবস হিসেবে সারাবিশ্বে পালিত হয়।  শ্রমিকের ন্যায্য মজুরি ও অধিকার এবং নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টির তাগিদ দিয়েছে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা
আজ সরকারি ছুটির দিন। প্রতিবারের ন্যায় এবারও রাষ্ট্রীয়ভাবে দিবসটি পালন উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। নানা কর্মসূচি পালন করছে শ্রমিক সংগঠনগুলো।
১৮৮৬ সালের এই দিনে শ্রমিকরা আট ঘণ্টা কাজের অধিকারের দাবিতে যুক্তরাষ্ট্রের সব শিল্প এলাকায় ধর্মঘটের ডাক দিয়েছিলেন। আন্দোলন চলাকালে শিকাগোর হে মার্কেটের সামনে বিশাল শ্রমিক জমায়েতে পুলিশের গুলিতে প্রাণ হারান ১১ শ্রমিক। এরপরই যুক্তরাষ্ট্র ছাড়িয়ে ওই শ্রমিক বিক্ষোভ ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। গড়ে ওঠে শ্রমিক-জনতার বৃহত্তর ঐক্য। তীব্র আন্দোলনের মুখে শ্রমিকদের দৈনিক আট ঘণ্টা কাজের দাবি মেনে নিতে বাধ্য হয় যুক্তরাষ্ট্র সরকার। অধিকার আদায়ে শ্রমিকদের আত্মত্যাগের স্মরণে ১৮৮৯ সালে প্যারিসে অনুষ্ঠিত ২য় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে দিনটিকে ‘মে দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। সেই ধারাবাহিকতায় বিশ্বের সব দেশেই দিবসটি পালন করা হয়। সারা দেশের ন্যায় গাজীপুরের কালিয়াকৈর সফিপুর বাজারে মহান মে দিবস উপলক্ষে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদযাপিত হয়।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জনাব  আলহাজ্ব এডঃ আ ক ম মোজাম্মেল হক (এম পি)  বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন জনাব ইকবাল হোসেন সবুজ (এমপি) সাধারণ সস্পাদক বাংলাদেশ আওয়ামীলীগ গাজীপুর জেলা, শামসুন নাহার (এমপি), জনাব কামাল উদ্দিন শিকদার, কালিয়াকৈর উপজেলা চেয়ারম্যান, জনাব মুরাদ কবির, সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামীলীগ কালিয়াকৈর উপজেলা, বীর মুক্তিযোদ্ধা জনাব মোঃ ওহাব মিয়া, জনাব রুপালী আক্তার রুপা, আহ্বায়ক যুব মহিলালীগ কালিয়াকৈর পৌর শাখা, জনাব মোঃ সিকদার মোশারফ হোসেন জয়, মোঃ আকবার আলী, মোঃ সিকদার জহিরুল ইসলাম জয়, সেলিম আজাদ, ভাইস চেয়ারম্যান কালিয়াকৈর উপজেলা।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে জনাব আলহাজ্ব এডঃ আ ক ম মোজাম্মেল হক (এমপি) বলেন, অতি শিগ্রই কালিয়াকৈরে পোশাক শিল্প ও কলকারখানার শ্রমিকদের জন্য একটি আধুনিক হাসপাতাল ও পুর্নবাসস্হানের জন্য কলোনি তৈরী করা হবে বলে জানান। তিনি আরো বলেন বর্তমান সরকার শ্রমিক বান্ধব ও মেহনতী মানুষের পাশেই থাকবেন সব সময়। এবং শ্রমিকদের জীবন যাত্রা ও বর্তমান বাজের দিক বিবেচনা করে শ্রমিকদের বেতন ৮০০০ টাকা করেছেন।তিনি আরো বলেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শ্রমিকের অধিকার ও উন্নয়নের ধারাবাহিকতায় কালিয়াকৈর ৩ টি কাজের উপর আদেশ দিয়েছেন ১।ঢাকা হতে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত সমস্ত মহা সড়ক এর চার লেনের কাজ ঈদের আগেই শেষ করতে হবে যাতে শ্রমিক ভাইবোন ও সকল শ্রেনীপেষার মানুষ যাতে নির্বিগ্নে বাড়ি যেতে পারে।
২। কারখানার মালিকদের কে আদেশ দিয়েছেন যাতে ঈদের আগেই শ্রমিকদের সকল বেদন বোনাস পরিশোধ করতে হবে।৩।যদি কোন কারখানা বেতন  না দেয় তাহলে কারখানার মালিক পক্ষ্য কে ডেকে দ্রুত এর সমাধান করতে হবে। তিনি শ্রমিক ও দিন মেহনতী মানুষের পাশেই থাকবেন বলে জানান, উক্ত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কালিয়াকৈর উপজেলা আওয়ামীলীগ সহ তৃনমুল পর্যায়ের সংগঠন এর সকল নেত্রীবৃন্দ।
শেয়ার করুন