আচরণবিধি না মানলে দেশ থেকে চলে যান, কূটনীতিকদের পররাষ্ট্রমন্ত্রী

0
841
Print Friendly, PDF & Email

গাজীপুর প্রতিদিন ডেস্ক : আসন্ন ঢাকার দুই সিটি নির্বাচন নিয়ে বিদেশি কূটনীতিকদের কর্মকাণ্ডের সমালোচনা করে তাদের দেশে ফেরত যাওয়ার পরামর্শ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। তিনি বলেন, আচরণবিধি না মেনে চললে আপনাদের বলবো দেশ থেকে চলে যান।

বৃহস্পতিবার (৩০জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ উন্নয়ন ফোরাম-২০২০’ এর সমাপনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সিটি নির্বাচন সামনে রেখে বিএনপির প্রার্থীদের সঙ্গে সাক্ষাৎ করেছেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন। এছাড়া বিএনপির পক্ষ থেকে একাধিক দফায় বিভিন্ন দেশের কূটনীতিকদের ব্রিফ করা হয়। এরই মধ্যে ব্রিটিশ হাইকমিশনার জানিয়েছেন, সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় ব্রিটিশ সরকার। অন্য কূটনীতিকরাও সিটি নির্বাচন নিয়ে মন্তব্য করেছেন।

এসব বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে পররাষ্ট্রমন্ত্রী বলেন- কূটনীতিকরা তাদের নিজেদের কাজ বাদ দিয়ে আমাদের ডোমেস্টিক ইস্যুতে (সিটি করপোরেশন নির্বাচন) নাক গলাচ্ছেন। এটা কোনোভাবেই উচিত নয়। তারা ‘কোড অব কন্ডাক্ট’ মেনে কাজ করবেন বলে আমরা আশা করি। তবে যারা ‘কোড অব কন্ডাক্ট’ মানবেন না, তাদের বলব দেশ থেকে চলে যান।

ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন কতোটা সুষ্ঠু হবে এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, এ নির্বাচন হবে আদর্শ নির্বাচন। এ বিষয়ে প্রধানমন্ত্রী প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। এই নির্বাচন অত্যন্ত স্বচ্ছ হবে।

এছাড়া সাংবাদিকরা করোনা ভাইরাস ইস্যুতে চীনে আটকা পড়া বাংলাদেশী নাগরিকদের আপডেট জানতে চাইলে আব্দুল মোমেন বলেন, চীন সরকার যখন তাদের অনুমতি দেবে তারা তখন আসবেন। আমাদের ৩৭০ জন নাগরিক দেশে আসতে চান। তাদের আলাদাভাবে রাখতে হাসপাতালে বিশেষ আয়োজন করেছি। আনার পরে দায়িত্ব স্বাস্থ্যমন্ত্রীর। তবে আনন্দের বিষয় আমাদের কেউ আক্রান্ত হননি।

‘তবে আমাদের ১৫ নাগরিক আসবেন না। তাদের বক্তব্য, তারা দেশে ফিরলে যদি করোনা ভাইরাসে অসুস্থ হয়ে যান, তবে দেশের ক্ষতি।’

শেয়ার করুন