গাজীপুরের কালিয়াকৈরে আইডিয়াল স্কুলে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

0
1505
Print Friendly, PDF & Email

গাজীপুর : গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সফিপুর আইডিয়াল পাবলিক স্কুল এন্ড কলেজের উদ্যোগে শনিবার দিন ব্যাপী আইডিয়াল বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে।

গাজীপুর জেলা শিক্ষা কর্মকর্তা রেবেকা সুলতানা ও প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান ওই দিন সকালে বেলুন উড়িয়ে বিজ্ঞান মেলার উদ্ধোধন করেন। প্রায় দুই শত শিক্ষার্থী মেলায় অংশ নেয়। পরে এ উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখেন কালিয়াকৈর উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মুরাদ কবীর, সাংবাদিক সরকার আব্দুল আলীম, মাসুদ রানা, কালিয়াকৈর প্রেসক্লাবের সাধারন সম্পাদক মাহবুব হাসান মেহেদী,শিক্ষক আব্দুল জি বারেক, আব্দুর রহিম, সালাউদ্দিন সৈয়কত, ফাইজুর রহমান প্রমুখ।

বিজ্ঞান মেলা সুত্রে জানা যায়, সফিপুর আইডিয়াল পাবলিক স্কুল এন্ড কলেজের প্রাথমিক শাখা ও নিম্নমাধ্যমিক শাখা এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা বৈজ্ঞানিক গবেষনা করে নতুন কিছু আবিস্কারের চেষ্টা চালায়। এ রকম ক্ষুদে শিক্ষার্থী মুশফিক রহমান মাধুর্য,নাফিজা রহমান নবনী,তাফফিম হাসান উৎসব,মাইশা কামাল মম ও ফাহিম শাহরিয়ার রাতুল তাদের প্রচেষ্টায় তৈরী হয় বিজ্ঞানের নানা আবিস্কার। বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের আলাদা আলাদা ষ্টলে বিভিন্ন প্রজেক্ট স্থাপন করা হয় মেলায় প্রদশনের জন্য।

বিজ্ঞান মেলায় শিক্ষার্থীরা আনুসাঙ্গিক জিনিসপত্র দিয়ে নানা ধরনের উদ্ভাবনী তৈরী করে প্রদর্শন করে। এর মধ্যে ড. ওয়াজেদ মিয়ার নামে প্রাথমিক শাখার শিক্ষার্থীরা সোলার পাওয়ার ইরিগেশন সিসটেম প্রজেক্ট তৈরী করে। নিম্ন মাধ্যমি মেঘনাথ সাহা এর নামে গ্রীন সিটি প্রজেক্ট,ড. কুদরত-ই-খোদার নামে রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে কিভাবে বিশ্ব পরিবেশ নিয়ন্ত্রন করতে হয় তার প্রয়োগ। আচার্য প্রফুল্ল চন্দ্র রায় আগ্নেয়গিরির ক্ষতি সাধন করে পর্যটন এরিয়া। জ্যায়েত করিম দলের আই টি সি প্রজেক্ট ছিল অটোমেটেড ওয়াটার হিটার এন্ড ট্যাব। জগদিস চন্দ্র বসু দল সোর্স অব ইনেটিক এর্নাজি ইন হিউম্যান বডি এন্ড ইমপর ট্যান্স অব অরগান ফর দিস ফাংশন। সত্যেন্দ্র নাথ বসু ড্রোন আবিস্কার। এম জাহিদ হাসান রোবট এন্ড ফ্রি এর্নাজি। ড.জামাল নজরুল ইসলাম দলে বাস্তব জীবনে বিভিন্ন ক্ষেত্রে গানিতিক সুত্রের প্রয়োগ ও ড. মাসুদুল আলম বাংলাদেশ গামেন্টস ইন্ডাাসট্রিয়াল পার্ক বিষয় নিয়ে বিজ্ঞান মেলায় অংশ নেয়।

শেয়ার করুন