গাজীপুরের টঙ্গীতে তিন শতাধিক শ্রমিকের বিরুদ্ধে মামলা

0
322
Print Friendly, PDF & Email

ডেস্ক নিউজ : গাজীপুরের টঙ্গীর মিলগেট এলাকায় হামিম গ্রুপের দুটি পোশাক কারখানায় হামলা ও ভাংচুরের ঘটনায় তিন শতাধিক শ্রমিকের বিরুদ্ধে পৃথক দুটি মামলা করেছে পুলিশ ও কারখানা কর্তৃপক্ষ।

বুধবার (১২ মে) টঙ্গী পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহ্ আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত মঙ্গলবার (১১ মে) রাতে গাজীপুর মেট্রোপলিটনের টঙ্গী পশ্চিম থানায় পৃথক দুইটি মামলা দায়ের করা হয়।

কারখানা কর্তৃপক্ষে মামলাটি করেন হামিম গ্রুপের প্রশাসনিক কর্মকর্তা আশিকুর রহমান ওরফে আশিক ও অপর মামলাটি করেন টঙ্গী পশ্চিম থানার উপপরিদর্শক (এসআই) মো. নাজমুল হুদা।

মামলার এজাহার সূত্রে জানা যায়, টঙ্গীর মিলগেট এলাকায় গত সোমবার (১০ মে) হামিম গ্রুপের ক্রিয়েটিভ কালেকশন লিমিটেড ও ক্রিয়েটিভ ওয়াশিং লিমিটেড নামের দুটি কারখানা কর্তৃপক্ষ সরকারি সিদ্ধান্তে ছুটি ঘোষণা করে। কিছু শ্রমিক সেই সিদ্ধান্ত না মেনে ছুটি বৃদ্ধির দাবিতে বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে উত্তেজিত শ্রমিকরা কারখানার পাশে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করে।

এসময়ে শ্রমিকরা হামলা চালিয়ে কারখানায় ব্যাপক ভাংচুর ও ক্ষতিসাধন করে। পরে শিল্প পুলিশ ও থানা পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ করে ও রাবার বুলেট ছোড়ে। এতে বেশ কয়েকজন শ্রমিকসহ পুলিশও আহত হয়। আহত শ্রমিকদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

এ ঘটনায় গত মঙ্গলবার রাতে কারখানার প্রশাসনিক কর্মকর্তা আশিকুর রহমান বাদী হয়ে ৪৪ জন শ্রমিকের নাম উল্লেখ করে ও অজ্ঞাত আরও ২৯০ জনকে আসামি করে মামলা করেন।

এছাড়া টঙ্গী পশ্চিম থানার উপপরিদর্শক (এসআই) নাজমুল হুদা বাদী হয়ে পুলিশের ওপর হামলা ও যানবাহন ভাংচুরের দায়ে আরেকটি মামলা দায়ের করেছেন। এ মামলায় ৩০০ থেকে ৪০০ জন অজ্ঞাত শ্রমিককে আসামি করা হয়েছে।

শেয়ার করুন