৩৬ চলচ্চিত্র নিয়ে ‘তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব-২০২৩’ শুরু

0
304
Print Friendly, PDF & Email

ডেস্ক নিউজ : দেশের ৬৪টি জেলায় শুরু হলো ‘তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব-২০২৩’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে এই চলচ্চিত্র উৎসব চলবে ৩ মার্চ পর্যন্ত । শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) বিকাল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে এর উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে. এম খালিদ।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক হায়দার রিজভী, অভিনেতা ইলিয়াস কাঞ্চন ও নির্মাতা শামীম আখতার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য রাখেন একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ।

এছাড়াও উপস্থিত ছিলেন দেশের বরেণ্য চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক, শিল্পী-কুশলী, সংগঠক, জুরি সদস্য, সিলেকশন কমিটির সদস্য ও একাডেমির কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানে দেশে সিনেমা হল বাড়ানোর ব্যাপারে কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বান জানান বক্তারা।

পাঁচটি ভিন্ন ক্যাটাগরিতে সমকালীন চলচ্চিত্র, নারী নির্মাতাদের চলচ্চিত্র, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, ধ্রুপদি চলচ্চিত্র এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত বা পুরস্কারপ্রাপ্ত মোট ৩৬টি চলচ্চিত্র প্রদর্শিত হবে এবারের উৎসবে। এর মধ্যে ২৩টি সমকালীন ও ১৩টি অন্যান্য ক্যাটাগরির চলচ্চিত্র।

সাতটি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ চলচ্চিত্র (২ লাখ টাকা), শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা (১ লাখ টাকা), বিশেষ জুরি (১ লাখ টাকা) এবং শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ সম্পাদক, শ্রেষ্ঠ শব্দ পরিকল্পক এবং শ্রেষ্ঠ প্রযোজনা পরিকল্পককে ৫০ হাজার টাকা করে পুরস্কার প্রদান করা হবে। এ ছাড়া উৎসবে স্মারক ও সনদ প্রদান করা হবে।

চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি উৎসবে আরও থাকছে ১০টি জেলায় ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স, প্যানেল আলোচনা, প্রীতি সম্মিলনী, চলচ্চিত্র নিয়ে মুক্ত আলোচনা ও আড্ডা। উৎসবে প্রদর্শিত হবে ‘আসিয়া’, ‘জন্মভূমি’, ‘দামাল’, ‘শ্যামল ছায়ায়’, ‘ফাগুন হাওয়ায়’, ‘পাপপুণ্য’, ‘বিউটি সার্কাস’, ‘রাতজাগা ফুল’, ‘শিমু’, ‘আলফা’, ‘নয়নমনি’সহ আরও বেশকিছু সিনেমা।

শেয়ার করুন